ব্লগ দিবস

ব্লগ দিবস
রাতের আধাঁরে ভয়ার্ত মনে...শারীরিক বিষণ্ণতায় সীমান্ত পেরোচ্ছেন তিন মহিলা...এক শিশু...এক অসুস্থ পুরুষ...
প্রত্যেকেই তাঁরা পেরোচ্ছেন তাঁদের দেশ...সীমানার গন্ডি...
প্রত্যেকেই মরমে মরে আছেন...
প্রত্যেকেই ক্লান্ত...
সামনে আছেন বৃদ্ধ করিম মিঞা...
সমানে আগলে রাখছেন সবাইকে...পথ দেখাচ্ছেন...।
উঁচু...নীচু...সমান্তরাল পথ দিয়ে হেঁটে চলেছে এক দেশ ছাড়া মানুষের দল...
পিছনে পড়ে থাকছে অষ্টম প্রহরের কীর্তণ...তুলসী মঞ্চ...রোজ সকালে সুবল মিঞার লালনের গান...
দাদুর এক আলমারী ডাক্তারি বই...
বড়মার সাধের হরিমতি গাইয়ের তিন দিনের বাছুর...
পুকুর পাড়ের কাঁচা মিঠের বোল...
অনেক স্বপ্ন...অনেক ভালোবাসা...আরো অনেক কিছু...
মানুষের দলটা চিরদিনের মতো ছাড়ছে তাদের জন্ম-জন্মান্তরের ভিটে...
তাদের পরিচিত মুখ...তাদের পড়শিদের...
"এইরকম চোরের মতো পালাবো কেন...করিম...?"
ঠাম্মার কথার উত্তর দিচ্ছেন না করিম মিঞা...। উত্তর দেবেন কি...রাতের আঁধারে কেউ যে দেখতে পাচ্ছে না তার চোখে জল...। কেউ তো বুঝতে পারছে না... এই এতগুলো সাধারণ মানুষের কথা কোনো কেতাবি ভাষায় লেখা থাকবে না। সেদিক থেকে ইতিহাস বড় নিষ্ঠুর...।
কেউ জানবে না কোন এক অখ্যাত গ্রামের...কোন এক অজ গেঁয়ো ডাক্তারের বউ...তার পরিবার
নিয়ে দেশান্তরিত হচ্ছেন। তাঁর আঁচলের খুঁটে বাঁধা দেশের মাটি
ইচ্ছামতীর পাড় পর্যন্ত এসেছিলেন করিম মিঞা...ব্যবস্থা করেছিলেন নৌকার...
রাতের আঁধারে মিলিয়ে গিয়েছিল ডিঙা...মিলিয়েছিল এক অখ্যাত আখ্যান।
তারপর কতবার যে সেই আখ্যানের কথা শুনেছি...
কতবার মনে মনে আমাকে আর দাদাকে নিয়ে বসানো হয়েছে সেই কলাপোতার নির্জন বাড়িতে...কতবার রেডিওতে লালন শুনতে শুনতে ডুকরে কেঁদে উঠেছেন ঠাম্মা...
কতবার যে মানস চোক্ষে দেখেছি সুবল মিঞাকে... তার হিসেব দিতে পারবো না...
যেমন পারবো না কবে থেকে ভালোবাসলাম ফেব্রুয়ারী মাসকে...কবে থেকে মাঘের শীতের কামড় বার বার জানিয়ে দিল মাসটা ইঙ্গিতের...মাসটা প্রাসঙ্গিকতার...মাসটা কোনো পরিবারের ঘর ছাড়ার গল্প...মাসটা একটা ভাষার মাথা তুলে দাঁড়াবার সময়...মাসটা মন কেমনের...
হ্যারিকেনের তেল শেষ...আমাদের বালীর ছোট্ট বাসায়...অনেক রাতে দেশ ছাড়া মানুষ গুলো খেতে বসবে...বাবা তার আগে একটা ছোট্ট চটি বই বার করলেন...আজই স্কুলে কেউ তাঁকে দিয়েছে...
কোনো এক ফেব্রুয়ারীর অনেক রাতে...হ্যারিকেনের নিভু নিভু আলোয়...রাতের আহারের শুরুতে বাবা পড়লেন..."বাংলা ভাষা উচ্চারিত হলে..."।
আমাদের উঠোনে তখন জ্যোতস্নার চন্দন...
আমাদের সামনে একুশে ফেব্রুয়ারীর অলৌকিক ভোর...
আমাদের মাঝে তখন এক অবিভক্ত দেশ...
যে দেশ যে সীমানার গন্ডি পেরিয়ে আমি...আমার দাদা...লড়াই করছি...
লড়াই করছে আমার মতো আরো অনেকে...।
আজ আমার মণির দেশের...ঠাম্মার দেশের...বড়মার দেশের বইমেলায় আমার লেখা প্রকাশিত হচ্ছে...
একটা ছোট্ট লেখার ডিঙায় ভর করে আছে কত মানুষের স্বপ্ন...তাদের সাধ পূরণের আকাঙ্খা...
এখানেই তো আমার ব্লগের সার্থকতা...এখানেই তো তার উতসারিত আলো...
এই ব্লগ দিবসে আজ যখন বই মেলায় বিকেল চারটে থেকে আপনারা সবাই আড্ডা দেবেন তখন আমি থাকবো আপনাদের সাথে...আমি থাকবো মনে...আমি থাকবো আমার ব্লগের ভার্চুয়াল স্পেসে...যে স্পেস থেকে এক না দেখা দেশকে সহজেই দেখা যায়...বন্ধুকে বলা যায়...
ভালো আছো তো...
বলা যায়...
কথা হোক ইচ্ছে মতো...।
যাঁরা দায়িত্ত্বে আছেন ব্লগীয় আড্ডার... তাঁদের কাছে অনুরোধ...পড়বেন কি আমার লেখাটা আড্ডাতে? তাহলে হয়তো আমিও কোথাও থাকবো একুশের মেলায়...তার ধুলোতে...যে দেশের ধুলো আমার ঠাম্মা রেখে গেছেন লক্ষ্মীর ঝাঁপিতে...।
ভালো থাকবেন সবাই।
অনেক শুভেচ্ছা রইলো আমার ব্লগকে...।


আমার ব্লগের ব্লগ দিবসে লেখা... 

মন্তব্যসমূহ

  1. wow!again u hav touched my heart.U hav such a unique story telling power, i hav found sum allegorical meanings.What I want to say right now is that very few peoples pick these type of subject.Thousands of peoples r forced to leave their home,state,country,i dont know the reason but i hope that 1 day will come where peoples will live happily in their desired place whatever b the countrys name.

    উত্তরমুছুন
  2. আমার খুব ভালো লাগছে চিরদীপ...তুমি খুব মন দিয়ে আমার লেখা পড়ছো আর তোমার মতামত জানাচ্ছো। খুব ভালো থেকো বন্ধু। অনেক শুভেচ্ছা রইলো।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় লেখা গুলি