ভূতপরী


 বাংলা সাহিত্যে মণি মুক্তোর মতো ছড়িয়ে ছিটিয়ে কখনও বা জমাটবদ্ধ হয়ে আছে ভূতের গল্প। সেই কবে, কোন আদ্দিকাল থেকে। পদিপিসির মতো যার বয়েস বাড়ে না। কমে না। স্থির থাকে প্রজন্মের পর প্রজন্ম। কিন্তু মুশকিল হলো এই হাল আমলের একগাদা যন্ত্র টন্ত্র যেই না আবিষ্কার হলো বা বলা ভালো হাতের নাগালে এলো ঠিক তখনই বাঙালি ভূত কেমন যেন পশ্চিমী ঘরানায় ঘাড়ে কামড় দিয়ে রক্ত চুষলো। তন্ত্রে মন্ত্রে বিশ্বাসী হয়ে পড়লো। 'গন্ধটা কেমন সন্দেহজনক' আবহাওয়াটা বেমালুম হাওয়া হয়ে গেল। এমনকি ভূতগুলো আর পিঠে খেতেও এলো না। তাদের যে অসম্ভব মায়া আর একটা প্রাণবন্ত উচ্ছাস আছে তা ঢাকা পড়লো। তাও সাহিত্যে তারা লাফালাফি করলো। ছবিতে হাতে গুণে বাঙালি মনে রাখার মতো রসদ পেল। কেন? সেকথা এখানে বলতে গেলে রাত কাবার হবে।

তবে যেটা বলতে এসেছি। ছবির একটা পোষ্টার সাঁটিয়ে দিয়েছি। পান সুপারি দিয়ে নেমনতন্ন করছি আপনাদের সেই ছবিটা অনেক দিন পরে যেন শৈশবের ভূতের গল্পে নাড়া দিয়ে যায়। মন বলে লোড শেডিং হও দেখি। আজ একটু বৃষ্টি পড়ুক খানিক। বাথরুমে যাওয়ার সময়ে শিরশির করে উঠুক গা। কবে কোন এক রায় বাড়ির মেয়ে একটা গোটা বই লিখেছিল। কবে কোন এক লেখক চমকে দিয়েছিল ভূত না পুত বলে। তাদের হাতের পিদিমখানি নিয়ে আসন পেতে আবার গল্প বলতে বসলেন এই সময়ের তরুণ পরিচালক সৌকর্য। এর আগে যাঁরা তার ছবি দেখেছেন তাঁরা জানেন তার স্বকীয়তা। তাঁরা জানেন তাঁর মুন্সিয়ানা। একটা সুন্দর ভূত কেমন পরী হয়ে লাল বেনারসি পরে ঘুরে বেড়ালো গোটা ছবি জুড়ে। এসরাজের সুরে গলার কাছে চিনচিন করে উঠলো। বর্ষার বীরভূমে দাপালো এক ছিঁচকে চোর আর সবে ভূতের সাথে বন্ধুত্ত্ব পাতানো সেই ছোট্ট ছেলেটি। যাকে ভূত অপমান করেছিল মানুষ ফানুস বলে।
অনেক রাতে হল থেকে বেরিয়ে মনে হল ঠিক কতজন মনে রেখেছে হলদে পাখির পালককে? ঠিক কতজন পড়ে এখন বই? ঠিক কতজন ভালো ছবি নিয়ে কথা বলেন? তাহলে আর বাংলা ছবির দোষ দিয়ে কি লাভ। এই ছবি দল বেঁধে হলে গিয়ে দেখলে তবেই না সৌকর্য পরের ছবি আবার করতে পারবে। মনে করিয়ে দিতে পারবে একদিন তুমি কি ছিলে আর এখন কি হইয়াছো?
অনেক ধন্যবাদ সৌকর্যকে এমন একটা ছবি উপহার দেওয়ার জন্য। অনেক ধন্যবাদ প্রযোজককে যাঁরা এইসময় এইরকম বিষয় নিয়ে ছবি নির্মাণের ঝুঁকি নিয়েছেন।
সবাইকে আমার শুভেচ্ছা ও শ্রদ্ধা।
পুনশ্চ - পারলে বাড়ির সবাই মিলে হলে গিয়ে ছবিটা দেখুন। হয়তো আপনার উপস্থিতি এই ধরনের ছবির আরও সংখ্যা বাড়াবে।

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা গুলি